Muruguma Dam – পুরুলিয়া

Muruguma Dam
Muruguma Dam – পুরুলিয়া

পুরুলিয়া জায়গাটার মধ্যেই না জানি কি আছে।  শীত,গ্রীষ্ম, বর্ষা যে কোনো সময় হোক না কেন, পুরুলিয়ার সৌন্দর্য্য নামিদামি জায়গাকেও পিছনে ফেলে। পুরুলিয়া নামটা আসলেই প্রথম মাথায় কি আসে বলুন তো? হম্ জানি জানি। পলাশ ফুল, তাই না? অথবা লাল মাটি,অথবা চরিদা গ্রাম,অথবা অযোধ্যা পাহাড়।

পুরুলিয়া এমন একটা জায়গা যেখানে দেখার জিনিসের অভাব নেই। যেমন আছে অনেক গুলো পাহাড়,তেমন আছে ঝর্না। আছে ঘন গভীর শাল-পিয়াল-মহুয়ার জঙ্গল, আছে ছৌ নাচের আসর, আছে নদী আছে ঝিল, তার সাথে আছে বেশ কিছু রাজবাড়ী ও জমিদারদের বাড়ি। আছে বহু পুরোনো মন্দির,দেউল।

Muruguma Dam in Purulia – পুরুলিয়া – পুরুলিয়ায় প্রচুর নদী ও স্রোত রয়েছে। স্পষ্টতই, আপনি সেখানে বেশ কয়েকটি বাঁধ পাবেন। মুরুগুমা বাঁধ অবশ্যই সেই সুন্দর বাঁধগুলির মধ্যে একটি যা আপনি পুরুলিয়ায় থাকার সময় অবশ্যই দেখার প্রয়োজন। আপনি যখন সেখানে থাকবেন সেই জায়গার প্রাকৃতিক সৌন্দর্য আপনার সমস্ত মনোযোগ আকর্ষণ করবে।

আসলে, মুড়ুগুমা muruguma dam in purulia সেই গ্রাম যেখানে বাঁধটি সাহারজোর নদীর উপর অবস্থিত। আপনি কি জানেন মুরুগুমার অর্থ কী? স্থানীয় লোকদের মতে, এর অর্থ ‘ময়ূরদের জন্য বাড়ি’। এই ড্যামের নিল জল এতই পরিস্কার যেন মনে হবে আপনি আন্দামানের কোন এক দ্বীপ এ আছেন।

Natural Beauty – Muruguma Dam 

 ড্যামটি  ঘন বন এবং আনেক ছোট ছোট সবুজ পাহাড় দ্বারা বেষ্টিত । Muruguma Dam এর  অপরুপ   বিস্ময়কর সৌন্দর্য  দেখে মনে হবে আপনি দার্জিলিং এ । মুরুগুমা গ্রাম এবং বাঁধটি  Ajodhya Pahar পাদদেশে এবং বিখ্যাত উপজাতি গ্রাম বেগুনকোদার বেশ কাছেই অবস্থিত। পুরো গ্রামের সাথে Muruguma Dam একটি দুর্দান্ত প্রাকৃতিক সৌন্দর্য তৈরি করে যা শহুরে মানুষের ক্লান্ত চোখকে প্রশান্ত করবে।

স্থানীয় জনগণের ব্যবহারের জন্য মুরুগুমা বাঁধ জল সঞ্চয় করে এবং সেই জল মূলত কৃষিতে ব্যবহৃত হয়। মুরুগুমা [muruguma dam in purulia]গ্রাম ছাড়াও বাঁধের আশেপাশে অন্যান্য উপজাতি গ্রাম রয়েছে যেমন মামুদি, বামনি, লেভা, লক্ষিপুর, গুরবেড়া ইত্যাদি। একবার আপনি এই গ্রামগুলি ঘুরে দেখলে আপনি পুরুলিয়ার নিখুঁত উপজাতির গ্রামের ছবি পেতে পারেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Open chat
1
Hey!
How can I help you?